নির্বাচন পর্যবেক্ষণে থাকছে যেসব দেশ

নির্বাচন পর্যবেক্ষণে থাকছে যেসব দেশ

0
SHARE

সময় সংবাদ রিপোর্ট:একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছে ১৬টি দেশ ও সংস্থার ১৭৮ জন পর্যবেক্ষক।

ইসি সচিবালয়ের জনসংযোগ শাখা সূত্রে জানা যায়,১৬টি দেশ ও সংস্থার ১৭৮ জন পর্যবেক্ষকের মধ্যে বিদেশি পর্যবেক্ষক থাকবেন ৯৭ জন এবং বিদেশিদের প্রতিনিধি হিসেবে বাংলাদেশি থাকবেন ৮১ জন।

সূত্র জানায়, আন্তর্জাতিক এনজিও নেটওয়ার্ক-এনফ্রেল’র ৩২ জন বিদেশি পর্যবেক্ষক থাকবেন। ফ্রান্সের চার জন পর্যবেক্ষকের মধ্যে দুজন বিদেশি ও দুজন বাংলাদেশি। জাপানের নয়জন পর্যবেক্ষকের মধ্যে চারজন বিদেশি ও পাঁচজন বাংলাদেশি। স্পেনের একজন বিদেশি পর্যবেক্ষক থাকবেন। ডেনমার্কের তিনজন পর্যবেক্ষকের মধ্যে একজন বিদেশি ও দুজন বাংলাদেশি। নরওয়ের দুজন পর্যবেক্ষকের মধ্যে একজন বিদেশি ও একজন বাংলাদেশি।

যুক্তরাষ্ট্রভিত্তিক ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেক্টোরাল সিস্টেমস (আইএফইএস)-এর চারজন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে একজন বিদেশি ও তিনজন বাংলাদেশি। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (ডিআই) ২৪ জন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে দুজন বিদেশি ও ২২ জন বাংলাদেশি।

ডিপেন্ডা কেনডেল ইনিশিয়েটিভের তিনজন বিদেশি পর্যবেক্ষক থাকবেন। যুক্তরাষ্ট্রের থাকবেন ৬৫ জন পর্যবেক্ষক, এর মধ্যে ৩২ জন বিদেশি ও ৩৩ জন বাংলাদেশি। জার্মানির আটজন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে ছয়জন বিদেশি ও দুজন বাংলাদেশি। নেদারল্যান্ডসের চারজন বিদেশি পর্যবেক্ষক এবং ইউরোপীয় ইউনিয়নের থাকবেন দুজন বিদেশি পর্যবেক্ষক।

ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই)-এর চারজন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে দুজন বিদেশি ও দুজন বাংলাদেশি। সুইজারল্যান্ডের ছয় জন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে দুজন বিদেশি ও চারজন বাংলাদেশি। এশিয়ান ফাউন্ডেশনের সাতজন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে দুজন বিদেশি ও পাঁচজন বাংলাদেশি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ ডিসেম্বর।

LEAVE A REPLY