স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ড কাপে বাংলাদেশ

স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ড কাপে বাংলাদেশ

0
SHARE
লিডোর পথশিশুদের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কানবার হোসেন-বর।

ডেইলি নিউজ রিপোর্ট॥ যুক্তরাজ্য ও ওয়েলসে অনুষ্ঠিতব্য আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ শুরুর ঠিক আগে স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ড কাপ টুর্নামেন্টের আয়োজন করছে স্ট্রিট চাইল্ড ইউনাইটেড। এ লক্ষ্যে ফুলার রোডে অবস্থিত ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের প্রধান কার্যালয়ে যৌথভাবে টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ এবং লোকাল এডুকেশন অ্যান্ড ইকোনমিক ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (লিডো)।

বিশ্বব্যাপী পথশিশুদের একত্র করে আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্টে খেলার সুযোগ করে দেয়াই স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ড কাপের লক্ষ্য। এসব অবহেলিত শিশুদের প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গি দূর করার ক্ষেত্রে এ আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আগামী মে মাসে যুক্তরাজ্যে আয়োজিত স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ড কাপ টুর্নামেন্টে বাংলাদেশ থেকে ৮ জন শিশুকে নির্বাচিত করা হয়েছে। ১৪-১৭ বছর বয়সী চারজন মেয়ে ও চারজন ছেলে শিশুকে নির্বাচন করা হয়েছে।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কানবার হোসেন-বর উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর এক্সামিনেশনস সেবাস্তিয়ান পিয়ার্স; চেয়ার অব ফ্রেন্ডস অব স্ট্রিট চিল্ড্রেন মাইক সেরিফ; এলইইডো-এর এক্সিকিউটিভ ডিরেক্টর ফরহাদ হোসেন; স্ট্রিট চাইল্ড ইউনাইটেড-এর চিফ এক্সিকিউটিভ জন রো; ইউনিভার্সিটি অব ওয়েস্ট ইংল্যান্ড থেকে অভি রহমান এবং লন্ডন কলেজ অব লিগ্যাল স্টাডিস (সাউথ) থেকে খালেদ চৌধুরীসহ ব্রিটিশ কাউন্সিলের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এ প্রসঙ্গে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর এক্সামিনেশনস সেবাস্তিয়ান পিয়াস বলেন, পথশিশুদের প্রতি অবহেলা এবং তাদের অবজ্ঞা করার মনোভাব থেকে মানুষকে উদ্বুদ্ধ করার ক্ষেত্রে আন্তর্জাতিক এই খেলাধুলা প্রতিযোগিতা বিশেষ ভূমিকা রাখবে। এ আয়োজনটি পথশিশুদের উজ্জ্বল ও নিরাপদ ভবিষ্যৎ গঠনে অনুপ্রাণিত করবে। টুর্নামেন্টের মাধ্যমে বাংলাদেশের পথশিশুরা উজ্জ্বল ভবিষ্যৎ গঠনের পাশাপাশি গ্লোবাল কমিউনিটির সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ পাবে।

এই আয়োজনের মাধ্যমে দেশের নীতিনির্ধারক ও নেতৃত্বদানকারীদের মধ্যে ইতিবাচক সচেতনতা তৈরি হবে এবং এসব পথশিশুদের কল্যাণে সামগ্রিক পদক্ষেপ গ্রহণ করা সম্ভব হবে বলে বিশ্বাস করেন ফরহাদ হোসেন ও মাইক সেরিফ।

স্ট্রিট চিল্ড্রেন লিডো পিসি হোম থেকে শিশুরা বাংলাদেশে উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়েছে। যুক্তরাজ্যে নিবন্ধিত দাতব্য সংস্থা ‘ফ্রেন্ডস অব স্ট্রিট চিল্ড্রেন বাংলাদেশ’-এর লক্ষ্যই হচ্ছে বাংলাদেশের অবহেলিত পথশিশুদের জীবনমান উন্নয়নে কাজ করা। সংস্থাটি বাংলাদেশে এনজিও হিসেবে নিবন্ধিত স্ট্রিট চিল্ড্রেন লিডো-কে ঢাকার পথশিশুদের শিক্ষা ও দীর্ঘমেয়াদি ‘পিস হোম ফর চিল্ড্রেন’ সংক্রান্ত কাজে সহায়তা করে থাকে। এসব পথশিশুরা পরিত্যক্ত এবং তাদের মূলত থাকার কোনো জায়গা নেই।

ব্রিটিশ কাউন্সিলে স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ড কাপ উদ্বোধনের দিনেই বর্তমানে ঢাকায় পথশিশুদের অবস্থা নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করে লিডো। এতে সহায়তা প্রদান করে ইউকে চ্যারিটি ফ্রেন্ডস অব স্ট্রিট চিল্ড্রেন বাংলাদেশ। এছাড়াও শিশুদের সাংস্কৃতিক কার্যকলাপ এবং শূন্য ব্যান্ড দলের গানে মুখরিত হয়েছিল উদ্বোধনী অনুষ্ঠানটি।

যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক সম্পর্ক দৃঢ় করতে দি ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ কালচারাল সেন্টার কাজ করে থাকে। সমান সুযোগ ও বৈচিত্র্য তৈরিতে বেশি গুরুত্ব দেয় দি ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ কালচারাল সেন্টার।

LEAVE A REPLY