প্রথম সিটি নির্বাচনে ইভিএমে ভোট দিচ্ছেন ময়মনসিংহবাসী

প্রথম সিটি নির্বাচনে ইভিএমে ভোট দিচ্ছেন ময়মনসিংহবাসী

0
SHARE

ডেইলি নিউজ রিপোর্ট॥ সিটি কর্পোরেশন ঘোষণার পর প্রথম নির্বাচনে ভোট দিচ্ছেন ময়মনসিংহের ভোটাররা। রোববার সকাল ৮টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়, চলবে বিকাল ৪টা পর্যন্ত। এই প্রথম কোনো নির্বাচনে সব কেন্দ্রে ভোট হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।
মেয়র পদে এরই মধ্যে আওয়ামী লীগের ইকরামুল হক টিটু বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে যাওয়ায় ভোট হচ্ছে শুধু কাউন্সিলর প্রার্থীদের মধ্যে। দেশের ১২তম সিটি কর্পোরেশন ময়মনসিংহে ৩৩টি ওয়ার্ডের আওতায় ভোটার রয়েছেন দুই লাখ ৯৬ হাজার ৯৩৮ জন। এখানে ভোট হচ্ছে শুধু সাধারণ কাউন্সিলর ৩৩ ও নারীদের জন্য সংরক্ষিত ১১ পদে। ৩১২ কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে সাধারণ কাউন্সিলর পদে ২৪২ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৭০ প্রার্থী নির্বাচন করছেন। নির্বাচনে ১২৭টি ভোটকেন্দ্রের সবকটিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। ইভিএম থাকবে দুই হাজার ২৬টি।
প্রসঙ্গত এ নির্বাচনে মেয়র পদে জাতীয় পার্টি জাহাঙ্গীর আহমেদকে প্রার্থী করেছিল। তিনি মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন। আর বিএনপি নির্বাচনে অংশ নেয়নি। এ কারণে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে না। আওয়ামী লীগের ইকরামুল হক টিটুকে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী ঘোষণা করা হয়েছে। বৈরী আবহাওয়া উপেক্ষা করে শনিবার সকাল থেকে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয় নির্বাচনী সরঞ্জাম।
নির্বাচন কার্যালয় সূত্র জানায়, ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটের নিরাপত্তায় ২২ প্লাটুন বিজিবি ও র‌্যাবের ৩৩টি মোবাইল টিম সক্রিয় থাকছে। এ ছাড়া নিয়োজিত থাকছেন র‌্যাবের চার কোম্পানির প্রায় পাঁচ শতাধিক সদস্য।
এর আগে ২৫ মার্চ দেশের ১২তম সিটি কর্পোরেশন ময়মনসিংহের প্রথম নির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। চলতি বছরের ২৮ জানুয়ারি ময়মনসিংহ সিটি কর্পোরেশনকে ৩৩টি সাধারণ এবং ১১টি সংরক্ষিত ওয়ার্ডে ভাগ করে সীমানাসংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়। ময়মনসিংহ সদর উপজেলার ১৩ ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া ইউনিয়নের পুরোটা এবং খাগডহর, চরঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চরনিলক্ষীয়া ইউনিয়নের আংশিক এলাকাকে অন্তর্ভুক্ত করে এই সিটি কর্পোরেশনের এলাকা নির্ধারণ করা হয়। গত ১৫ অক্টোবর ময়মনসিংহকে বাংলাদেশের দ্বাদশ সিটি কর্পোরেশন গঠনের গেজেট প্রকাশ করে সরকার।
নতুন এই সিটি কর্পোরেশনের আয়তন ৯১ দশমিক ৩১৫ বর্গকিলোমিটার। এই সিটি কর্পোরেশনের মোট জনসংখ্যা চার লাখ ৭১ হাজার ৮৫৮ জন।

LEAVE A REPLY