উ. কোরিয়ার ২টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ

উ. কোরিয়ার ২টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ

0
SHARE

ডেইলি নিউজ ডেস্ক রিপোর্ট॥ উত্তর কোরিয়া বুধবার দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। যুক্তরাষ্ট্রের সাথে পরিকল্পিত যৌথ সামরিক মহড়া বিষয়ে দক্ষিণ কোরিয়াকে সতর্ক করে দেয়ার অংশ হিসেবে পারমাণবিক শক্তিধর পিয়ংইয়ং একই ধরনের একটি ক্ষেপণাস্ত্র ছোঁড়ার কয়েকদিন পর তারা আবারো এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো। সিউল একথা জানায়। খবর এএফপি’র।
দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানান, ভোরে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের উনসান এলাকা থেকে এ দু’টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। ক্ষেপণাস্ত্র দু’টি প্রায় ২৫০ কিলোমিটার পথ অতিক্রম করে।
এক বিবৃতিতে তারা জানায়, ‘আমরা জোর দিয়ে বলতে পারি যে ধারাবাহিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হচ্ছে তা কোরীয় উপদ্বীপে উত্তেজনা নিরসনে সহায়ক হবে না। এ ধরনের কর্মকান্ড থেকে বিরত থাকতে আমরা উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানাচ্ছি।’
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব অনুযায়ী উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নিষিদ্ধ হলেও এক সপ্তাহের কম সময়ের মধ্যে এটি ছিল তাদের দ্বিতীয় দফার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ। গত মাসে পিয়ংইয়ং নেতা কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে বৈঠক হওয়া সত্ত্বেও তারা এসব ক্ষেপণাস্ত্র ছুঁড়লো।
উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি বিষয়ে পিয়ংইয়ং ও ওয়াশিংটন দীর্ঘদিন ধরে কূটনৈতিক তৎপরতা চালাচ্ছে।

LEAVE A REPLY