চকবাজারের অগ্নিকাণ্ড, আজ রাষ্ট্রীয় শোক

চকবাজারের অগ্নিকাণ্ড, আজ রাষ্ট্রীয় শোক

0
SHARE

ডেইলি নিউজ রির্পোট ॥ চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের ৬৭ জন নিহত হওয়ার ঘটনায় সোমবার একদিনের রাষ্ট্রীয় শোক পালন করা হবে। রোববার তথ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, অগ্নিদুর্ঘটনায় মর্মান্তিকভাবে নিহতদের বিদেহী আত্মার শান্তি কামনা এবং তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদন ও সহমর্মিতা প্রকাশের লক্ষে ২৫ ফেব্রুয়ারি সোমবার একদিনের রাষ্ট্রীয় শোক পালন করা হবে।

এদিন দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি প্রতিষ্ঠান ও ভবনে এবং দেশের বাইরে বাংলাদেশ মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

এদিকে ওয়াহেদ ম্যানশনের দ্বিতীয় তলা থেকে চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ আগুনের সূত্রপাত ঘটে। সেখানে মজুদ করা রাসায়নিক কাঁচামালে কোনো কারণে আগুন ধরে যায়, যা ভয়ংকর আকারে অবিশ্বাস্য দ্রুতগতিতে ছড়িয়ে পড়ে।

স্থানীয় একটি হোটেলের সিসিটিভি ফুটেজে প্রাথমিকভাবে এমন ধারণা পাওয়া গেছে, যা স্বারাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটির সংশ্লিষ্টরাও এমনটি মনে করছে।

শনিবার ওই কমিটি এই ভিডিও ফুটেজ সংগ্রহ করে বিশ্লেষণ করা শুরু করেছে। যদিও ওয়াহেদ ম্যানশনে আগুনের সূত্রপাত সম্পর্কে এখনও সরকারের উচ্চপর্যায়ের দায়িত্বশীল কেউ নাম প্রকাশ করে কোনো মন্তব্য করেননি।

তবে যুগান্তরের কাছে আসা ভিডিও ফুটেজে প্রাথমিকভাবে দেখা গেছে, ভবনের দ্বিতীয় তলা থেকে আগুনের লেলিহান শিখা মুহূর্তেই ছড়িয়ে পড়ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক তদন্ত কমিটির এক সদস্য যুগান্তরকে বলেন, আগুনের সূত্রপাত যে সিলিন্ডার বিস্ফোরণ থেকে নয়, তা আমরা নিশ্চিত হয়েছি। ভবনের দুই তলা থেকে আগুন নিচে এসে চারিদিকে ছড়িয়ে পড়েছে।

‘আমাদের কাছে মনে হয়েছে, এটা স্বাভাবিক কোনো ঘটনা নয়। স্বাভাবিক কোনো কেমিক্যাল বিস্ফোরণে এত বড় দুর্যোগ সৃষ্টি হতে পারে না। এর পেছনে অন্য কোনো কারণ বা নাশকতা আছে কি না, তদন্ত কমিটি সেই বিষয়টি মাথায় নিয়ে ভিডিও ফুটেজ বিশ্লেষণ করছে।’

চকবাজারে অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনায় সংসদে শোক

পুরান ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে ৬৭ প্রাণহানির ঘটনায় জাতীয় সংসদে শোক প্রস্তাব গৃহীত হয়েছে। রোববার বিকালে পৌনে ৫টায় সংসদে অধিবেশনের শুরুতেই স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শোক প্রস্তাব উপস্থাপন করেন। পরে সেটি সর্বসম্মতিক্রমে সংসদে গৃহীত হয়।

শোক প্রস্তাব উপস্থাপন করে স্পিকার বলেন, ‘চকবাজারের ভয়াল অগ্নিকাণ্ডের ঘটনায় ৬৭ জনের মর্মান্তিক মৃত্যু ঘটেছে। বহুলোক আহত হয়েছেন। ওই ঘটনায় মহান জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে। মহান জাতীয় সংসদ অগ্নিকাণ্ডে নিহত ব্যক্তিদের আত্মার মাগফিরাত কামনা করছে ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছে। সেই সঙ্গে অগ্নিকাণ্ডে আহত চিকিৎসাধীন ব্যক্তিদের সুস্থতা কামনা করছে।’

উল্লেখ্য, বুধবার রাত ১০টার পর রাজধানীর চকবাজার এলাকার নন্দকুমার দত্ত সড়কের চুড়িহাট্টা মসজিদ গলির রাজ্জাক ভবনের কেমিক্যাল গুদামে আগুন লাগে।

এ ঘটনায় অন্তত ৬৭ জন নিহত হয়েছেন। আহত ৪১ জন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন। তাদের মধ্যে ১১ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক।

LEAVE A REPLY