বিফলে গেল ধাওয়ানের সেঞ্চুরি

বিফলে গেল ধাওয়ানের সেঞ্চুরি

0
SHARE
শিখর ধাওয়ান ১১৫ বলে ১৪৩ রানের দুর্দান্ত ইনিংস খেলার পরও মুখ মলিন করে মাঠ ছাড়েন ভারতীয় এই ওপেনার। ছবি: সংগৃহীত

ডেইলি নিউজ ডেস্ক রিপোর্ট॥ অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছেন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। তার সেঞ্চুরির পরও ভারত হেরে যায় ৪ উইকেটে। দল হেরে যাওয়ায় সেই হাসি আর রইল না ধাওয়ানের মুখে। ১১৫ বলে ১৪৩ রানের দুর্দান্ত ইনিংস খেলার পরও মুখ মলিন করে মাঠ ছাড়েন ভারতীয় এই ওপেনার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে রোববার মোহালিতে ৩৫৮ রানের পাহাড় গড়ে ভারত। টার্গেট তাড়া করতে নেমে ১৩ বল হাতে রেখে ৪ উইকেটে জয় নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

সামনে বিশ্বকাপ। তার আগে অফ ফর্মের কারণে কম সমালোচনা সহ্য করতে হয়নি ভারতের অন্যতম সেরা ব্যাটসম্যান শিখর ধাওয়ানকে। তার চেয়েও বড় কথা ক্যারিয়ারে এতটা বাজে সময় আর কখনই কাটেনি ভারতীয় এই ওপেনারের।

সবশেষ ছয় ম্যাচে কথা বলেনি শিখর ধাওয়ানের ব্যাট। এই ছয় ম্যাচে ফিফটিতো দূরে থাক! ত্রিশ রানের ইনিংসও গড়া হয়নি। ১৭ ম্যাচ পর আজ ওয়ানডে ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরি পেলেন।

এর আগে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি পেতেও তাকে খেলতে হয়েছিল ১৭ম্যাচ। তবে সেই সেঞ্চুরি না পাওয়ার সময়ে দুইবার ৯৪ ও ৯৭* রানের ইনিংস গড়েছিলেন তিনি।

রোববার অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের মোহালিতে সেঞ্চুরির আগে দল থেকে বাদ পড়ার শঙ্কায় ছিলেন এই ওপেনার। অস্ট্রেলিয়া সিরিজে ব্যক্তিগতভাবে রান করা তো দূরে থাক, দলকে ভালো সূচনাও এনে দিতে পারেননি। যে কারণে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিন খেলায় ভারত জয় পেলেও তৃতীয় ম্যাচে ব্যাটিং ব্যর্থতার কারণে হেরে যায়।

পরাজয়ের কারণে বেশি সমালোচনা হয় দলের ওপেনিং জুটি নিয়ে। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ তিন ম্যাচে ০, ২১ ও ১ রানে আউট হন ধাওয়ান। ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে রোববার ৯৭ বলে পূর্ণ করেন সেঞ্চুরি।

শুধু সেঞ্চুরি করাই নয়! এদিন নিজেকেও ছাড়িয়ে যান ধাওয়ান। খেলেন ওয়ানডে ক্যারিয়ারের সেরা ইনিংস। ২০১৫ সালের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মেলবোর্নে গড়া ১৩৭ রানের ইনিংসকেও ছাড়িয়ে করেন ১৪৩ রান। পেট কামিন্সের বলে বোল্ড হওয়ার আগে ১১৫ বলে ১৮টি চার ও ৩টি ছক্কায় নিজের ইনিংস সাজান ধাওয়ান।

এ ম্যাচের নৈপুণ্য বিশ্বকাপ স্কোয়াডে শেখর ধাওয়ানকে এক পা এগিয়ে দিল এমন বিশ্লেষণ ক্রিকেটবোদ্ধাদের।

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ৫০ ওভারে ৩৫৮/৯ (ধাওয়ান ১৪৩, রোহিত ৯৫, প্যান্ট ৩৬, রাহুল ২৬, বিজয় শঙ্কর ২৬, কেদার যাদব ১০, কোহলি ৭; পেট কামিন্স ৫/৭০, রিচার্ডসন ৩/৮৫)।

অস্ট্রেলিয়া: ৪৭.৫ ওভারে ৩৫৯/৬ (হ্যান্ডসকম্ব, ১১৭, উসমান খাজা ৯১, টার্নার ৮৪*, ম্যাক্সওয়েল ২৩, কেরি ২১)।

ফল: অস্ট্রেলিয়া ৪ উইকেটে জয়ী।

ম্যাচসেরা: অ্যাস্টন টার্নার (অস্ট্রেলিয়া)।

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে (২-২) সমতায় ফিরল অস্ট্রেলিয়াা ।

LEAVE A REPLY