নিউজিল্যান্ডের রেডিও-টিভিতে জুমার আজান সম্প্রচারের ঘোষণা

নিউজিল্যান্ডের রেডিও-টিভিতে জুমার আজান সম্প্রচারের ঘোষণা

0
SHARE
ছবি সংগৃহীত

ডেইলি নিউজ ডেস্ক রিপোর্ট॥ আগামী শুক্রবার সরকারি রেডিও-টেলিভিশনে জুমার আজান সরাসরি সম্প্রচারের ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড। একই সঙ্গে নিহতদের স্মরণে ওইদিন দুই মিনিটের নীরবতা পালন করা হবে।
বুধবার ক্রাইস্টচার্চের একটি স্কুল পরিদর্শনে গিয়ে এ ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। খবর নিউজিল্যান্ড হেরাল্ড।
ক্রাইস্টচার্চের আল নূর ও লিউনড মসজিদে নামাজরত অবস্থায় মুসল্লিদের ওপর চালানো হামলার এক সপ্তাহ পূরণ হবে এ শুক্রবারে। স্মরণকালের ইতিহাসের বর্বরোচিত হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে এই দিন দেশটির সরকারি বেতার ও টেলিভিশনে জুমার নামাজের আজান সরাসরি সম্প্রচারের ঘোষণা দেয়া হয়েছে।
নিউজিল্যান্ড হেরাল্ড জানায়, স্বাভাবিকভাবে যে কোনো প্রাণঘাতী নৃশংসতার পর নিউজিল্যান্ডে এক মিনিটের নীরবতা পালনের রেওয়াজ থাকলেও ক্রাইস্টচার্চ হামলার ভয়াবহতার কারণে এবার দুই মিনিটের নীরবতা পালন করা হবে।
এর আগে ২০১০ সালে পাইক রিভার বিস্ফোরণে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে সর্বশেষ দুই মিনিটের নীরবতা পালন করে নিউজিল্যান্ড।
এদিকে শান্তির দেশে নৃশংস এ হামলার প্রতিবাদে দেশটির সব ধর্মের মানুষ হিজাব পরে মুসলিমদের প্রতি সংহতি প্রকাশ করবে।
‘সম্প্রীতির জন্য হিজাব’ নামে এই কর্মসূচিটি আগামী ২২ মার্চ শুক্রবার পালন করা হবে।
আয়োজকরা জানিয়েছেন, নিউজিল্যান্ডের মানুষ এই ঘটনায় শোকাহত। শুক্রবার ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলায় প্রাণ হারানো ৫০ জন মা, বাবা, সন্তান, সহকর্মী ও বন্ধুদের প্রতি আমরা ভালোবাসা ও সহমর্মিতা জানাতে চাই। মুসলিম কমিউনিটি যে অসহনীয় অবস্থার স্বীকার হয়েছে, এ কঠিন দুঃসময়ে আমরা তাদের পাশে দাঁড়াতে চাই।
প্রসঙ্গত, গত শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে শুক্রবার জুমার নামাজের সময় দুটি মসজিদে বন্দুকধারীদের গুলিতে অন্তত ৫০ জন নিহত হয়েছেন।আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরও ৪৮জন। নিহতদের মধ্যে চার বাংলাদেশিও রয়েছেন।

LEAVE A REPLY